এক নিভৃতচারী গায়ক মারুফ

গল্পটা এক নিভৃতচারী গায়কের। নাম মারুফ।  বাংলাদেশের অন্য সব শহর মফস্বলের মতো হয়তো বুধপাড়ার সূর্যটাও ওঠে একই সময়ে। সেখানেও দিন শেষে রাত গভীর হয়। আলো আঁধারির খেলায়, বাতাসের ভেলায় ভর করে সেখানকার মানুষের কানে ভেসে আসে অন্যরকম আবেশী কিছু সুর। যে আজব সুর তারা আগে শোনেনি। কেউ কেউ ভুল করে বসে এ সুর কি কোনো সাউন্ড বক্স থেকে ভেসে আসা কিংবদন্তীর গায়ক মোহাম্মদ রফির নাকি কোনো বাউলের নাকি এখনকার কারও। এমনি ভাবনা দুর্ভাবনার দোলাচরে ভোর হয়, সঙ্গীতের সাধক হতে হতে ছেলেটি একদিন চেপে বসেছিল জাহাজে। তার কণ্ঠে গাওয়া আবদুল জব্বারের ‘ওরে নীল দরিয়া’ গানের মতো হয়ে যায় জীবন। কেউ কেউ দ্বিধাদ্বন্দ্বে ভোগে ‘জীবনের আরেক নাম গান, নাকি গানের আরেক নাম জীবন’।

সামনে অপার সমুদ্র, জাহাজের বেলকনিতে দাঁড়ালে নিতান্ত বেরসিকের মনও উদাস হয়ে যায়। সেখানে পেশায় একজন জাহাজী আর নেশায় গানের সুরে বুঁদ হয়ে থাকা মারুফের অনুভূতি হয়তো অন্যরকম হওয়াটাই স্বাভাবিক। লিভারপুলের John Moores বিশ্ববিদ্যালয় থেকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাট চুকিয়ে সে পা রেখেছিল জাহাজে। এরপর জাহাজে নানা কাজে কিংবা অকাজে তার হারিয়ে যাওয়ার কথা। কিন্ত শিল্পীসত্তা  কি এতো সহজে হারিয়ে যাওয়ার মতো কিছু? সত্যিই তো, এজন্যই হয়তো হারিয়ে যায়নি মারুফ। যদিও সে কথায় কথায় বোঝাতে চায় খুব সাধারণ এক জীবনের প্রতিচ্ছবি। তবে আমরা তো বুঝি অসাধারণ কোনো কিছু করতে গেল এমন সাধারণ আর নিরুত্তাপ জীবনের সঙ্গে থাকাটাই হয়ে উঠতে পারে  প্রধান পাথেয়।

খুব সাধারণ একটি ছেলের এমন অসাধারণ কণ্ঠস্বর আর গায়কী যে শুনেছে সেই চমকে গেছে। আমি তার একটা গান ওয়াচপার্টি হিসেবে শেয়ার দেয়ার পর পড়েছি চরম বিপাকে। আমার অনেক সিনিয়র অধ্যাপক রাত দুপুরে ফোন করে বলেছেন আর দুই একটা লিংক হবে? আমার ছোট ভাই বোনদের অনেকে চমকে গেছে। রাত প্রায় সাড়ে তিনটার দিকে আমার মা পাশের রুম থেকে যখন এসেছেন, বলছেন এত সুন্দর গান আমি গত দশ বছরে শুনিনি। এমনি প্রশ্নের উত্তর দিতে দিতে ক্লান্ত হয়ে ভাবলাম দুই এক লাইন না লিখলে সেটা অন্যায় হবে। প্রথমে ভাবছিলাম ফেসবুকে মারুফের কিছু গান শেয়ার দেই।

কিন্ত তার গানগুলোর প্রতিটিই তো ভাল লাগার আরেক নাম। তাহলে তার থেকে বেছে কোনটা শেয়ার দেই, আর কোনটাকে বাদ দেই। এই দ্বিধাদ্বদ্দ্বে না গিয়ে সরাসরি লিখে ফেললাম এই লেখাটা। নিচে কয়েকটি গান যুক্ত করছি। আপনারা বেছে নিন প্রিয় গান, তারপর লিখুন সেগুলো নিয়ে। মন্তব্যের ঘরে জানান কোন গানটা কেমন লাগলো……??

প্রিয় পাঠক, আমার পছন্দের তালিকা থেকে বেশ কিছু গান এখানে যুক্ত করলাম। এর বাইরে আরও অনেক গান আছে মারুফের কভার করা। আপনারা যারা আগ্রহী চাইলে নিচের দুটি ছবির উপর ক্লিক করুন।

(Visited 441 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *