তাজমহলের গল্প

কল্পনাতীত ভালোবাসা, অতুলনীয় আবেগ আর অনিন্দ্যসুন্দর শিল্পীমন যখন কঠিন মর্মরের বুকে রত্ন পাথরের ইনলে পিয়েট্রা ডুরায় ভাষা খুঁজে নেয় তার নামান্তর একটি সমাধি যাকে আমরা তাজমহল নামে চিনি। সম্রাট শাহজাহানের প্রিয়তমা স্ত্রী, তার ১৪ সন্তানের জননী মমতাজ মহলের স্মৃতিকে চিরস্মরণীয় করে রাখার যে মর্তলোকাতীত নির্মাণ তা আজও টিকে আছে কালের স্বাক্ষী হয়ে।

নানা জল্পনা-কল্পনা, উচ্ছাস, স্মৃতি রোমন্থন, লুঠতরাজ, বিষেদগার আর ভর্ৎসনা এর সবই হয়েছে স্থাপনাটিকে নিয়ে। তবে এর প্রকৃত ইতিহাস সময়ের ধুলোর নিচে চাপা পড়ে হারিয়েছে বিস্মৃতির অতল তলে।  সম্পূর্ণ ভীনদেশী হওয়া সত্ত্বেও ভারত বর্ষের ইতিহাসকে যেন হদয়ঙ্গম করতে পেরেছেন লেখক দম্পতি মিশেল প্রেস্টন আর ডায়ানা প্রেস্টন, যাঁদের পরিচিতি অ্যালেক্স রাদারফোর্ড পদবন্ধে। প্রচলিত ইতিহাসের নানা সূত্রের চুলচেরা বিশ্লেষণে তাঁরা লিখেছেন এক অমর গ্রন্থ ‘এ টিয়ারড্রপ অন দা চিক অব টাইম: দা স্টোরি অব তাজমহল’।

‘তাজমহলের গল্প’ শীর্ষক গ্রন্থে ঐ বিখ্যাত রচনার ভাবানুবাদ করা হয়েছে। বর্ণনাক্রমকে প্রাঞ্জল করতে অতিরঞ্জন ও বাক্যের মেদ ছেঁটে ফেলা হয়েছে স্থান বিশেষে। তবে আগ্রহী পাঠকের জন্য কোটেশনগুলো হুবহু মূল ইংরেজিতে রেখে দেয়া হয়েছে রেফারেন্স ও টীকা হিসেবে। ফলে আগ্রহী, অনাগ্রহী, বিশ্লেষক ও সাধারণ পাঠক থেকে শুরু করে সব শ্রেণীর ইতিহাস অনুরাগীর চাহিদা মেটাতে পারবে অনূদিত এ বইটি।

বইয়ের তথ্য

 

(Visited 28 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *