শিল্পকর্ম কেনার আগে…

  •   আপনি যখন রঙ-তুলিতে আঁকা কোনো ছবি কেনার কথা ভাববেন, তখন অবশ্যই খেয়াল রাখবেন তা যেন আপনার ঘরের দেয়ালের সঙ্গে মানানসই হয়। বিশেষ করে উদ্ভট এবং বিচিত্র রঙের চিত্রকর্ম কিনে সেটা নিয়ে ঘরের যে কোনো স্থানে চাইলেই টানিয়ে দিতে পারেন না। এতে ঘরের সৌন্দর্যহানি যেমন হয়, তেমনি চিত্রকর্মটির শিল্পমানও হ্রাস পায়।
    ঘরের দেয়ালে টানানোর জন্য যখন চিত্রকর্ম বাছাই করবেন, সেক্ষেত্রে সবদিক থেকে পছন্দ হয়— এমন কিছুই নির্বাচন করুন। কারণ চিত্রকর্মটি প্রতিদিনই কোনো না কোনোভাবে আপনার চোখে পড়বে। বিশেষ করে খেয়াল রাখুন শিল্পকর্মটিতে এমন কিছু যেন থাকে, যা আপনার মনকে প্রফুল্ল রাখতে সহায়তা করে। আর সম্ভব না হলে অন্তত এমন একটা নিদর্শন রাখতে চেষ্টা করুন, যা মন খারাপের কারণ না হয়। ভারতের একটি আর্ট গ্যালারির ডিরেক্টর সত্যদানবি শাহ এ বিষয়ে বেশকিছু নির্দেশনা দিয়েছেন। তিনি মনে করেন চিত্রকর্ম কেনায় বিনিয়োগের ক্ষেত্রে অনেক কিছু ভেবে বিনিয়োগ করার উচিত। তিনি হুটহাট অনেক চিত্রকর্ম কেনার সম্পূর্ণ বিরোধী।
    তিনি সবার আগে কী ধরনের শিল্পকর্ম কেনা হচ্ছে তা নিয়ে চিন্তা করতে বলেছেন। অন্যদিকে চিত্রকর্ম কেনার ক্ষেত্রে যেটার দাম নিয়ে অহেতুক প্রতিযোগিতা দেখা যায়, সেটা পরিহার করা উচিত। বিশেষ করে এ ধরনের বেশি দামের এবং আলোচিত চিত্রকর্ম জাল হতে পারে। অন্যদিকে শিল্পের দিক থেকে নিম্নমানের উপাদানও ক্রেতাদের প্রতিযোগিতার মুখে অহেতুক বেশি দামের নিদর্শন হিসেবে প্রতীয়মান হতে পারে। এক্ষেত্রে তার পরামর্শ হচ্ছে, কেনার জন্য সবসময় কম দাম থেকে শুরু করা উচিত। কম দামের নিদর্শন খারাপ কিংবা ভালো যা-ই হোক, অন্তত এর আনুষঙ্গিক ঝুঁকি কম থাকে। বিশেষ একজন পেইন্টিং ক্রেতা প্রথমেই যদি ধোঁকাবাজির শিকার হন, তিনি ভবিষ্যতে আর কোনো পেইন্টিং কিনতে রাজি হবেন না। তবে যা-ই কিনুন আর যেখান থেকেই কিনুন, সেটির গুণগত মান যাচাই করে নিতে ভুলবেন না। অন্যদিকে অঙ্কনশৈলী, তুলির আঁচড়ের প্রকৃতি, চিত্রকরের দস্তখতসহ মন্তব্য প্রভৃতিও অনেক গুরুত্বপূর্ণ। সেসঙ্গে বিক্রেতার সামাজিক অবস্থান, শিক্ষাগত যোগ্যতা এবং চিত্রকরকে আগে থেকে চেনা থাকলে ভালো হয়। সেসঙ্গে যারা পেইন্টিং কেনেন বা কিনতে চাচ্ছেন, তাদের একটি সুদূরপ্রসারী পরিকল্পনা থাকা উচিত। এতে চিত্রকর্ম ক্রয়-বিক্রয়ে প্রতারিত হওয়ার সম্ভাবনা কম থাকে।

Related posts

Leave a Comment

Your Rating:05

Thanks for submitting your comment!