নেফজাবির পারফিউম গার্ডেন কিংবা যৌনতার ময়নাতদন্ত

বর্ণনার আগে এই বইটির সঙ্গে উপমহাদেশের একটি বইয়ের তুলনা দেয়া যায়, তবে আমি শুরুতেই বর্ণনা দিচ্ছি না এজন্য যে ঐ বইটির নাম শুনলেও অনেকে শরীরের নিম্মাংশে হালকা টান অনুভব করবেন, অনেকের লালা ঝরবে; পক্ষান্তরে কেউ কেউ রিভিউটি পড়া বাদ দেবেন। অশ্লীলতাসহ নানা বিকৃত রুচির উপস্থাপনার কারণে প্রখ্যাত লেখক শেখ নেফজাবির (Sheikh Nefzaoui) পারফিউম গার্ডেন (The Perfumed Garden) বইটা কয়েক পাতা পড়ার পর ছুঁড়ে ফেলে দিয়েছিলাম। ভাঙ্গাচোরা গড়ন, পুরাতন ম্যান্দামারা বইটাকে আমি গুরুত্ব দেইনি তেমন। পাশাপাশি চিন্তার ক্ষেত্রে স্পষ্ট অবস্থান ঐ বই নিয়ে আমাকে দ্বিতীয় দফা ভাববার অবকাশ দেয়নি।
 
সম্প্রতি ঘূর্ণিঝড় আম্পানের কারণে সারারাত তো বটেই ভোরের আলো ফোটার পরেও বিদ্যুৎ ছিল না। অন্যদিকে মোবাইলে যে চার্জ ছিল সেটা দিয়ে তিন ঘণ্টা ইউটিউব ঘাঁটা সম্ভব ছিল না। অন্যদিকে হাতের কাছে পড়ার মতো কোনও বই নাই। ফলে অনেকটা বাধ্য হয়ে এদিক ওদিক ব্রাউজ করছিলাম। হঠাৎ রিচার্ড বার্টন (Sir Richard Burton) অনূদিত একটা বইয়ের রিভিউ নজরে আসে। রিভিউতে বইটির ঐতিহাসিক মূল্য নিয়ে বলা হয়েছে।
 
বছর তিনেক আগে অনূবাদ করেছিলাম অ্যালেক্স রাদারফোর্ডের আ টিয়ারড্রপ অন দ্য চিক অব টাইম বইটি। সেখানে মোগল হেরেমের নানা কাণ্ডকীর্তি বোঝাতে এই বইটির রেফারেন্স টানা হয়েছে। লরেন্স অব অ্যারাবিয়ার অনেক বর্ণনার পাশাপাশি উসমানীয় সালতানাতের সময়ের তুর্কি রাজপ্রাসাদ সম্পর্কে লিখতে গিয়ে পশ্চিমের লেখকরা যেভাবে লালা ঝরিয়েছেন তারও বড় একটা অংশে শেখ সাহেবের রেফারেন্স পাওয়া যায়।  এই লাইনগুলো শোনার পর সবারই মনে প্রশ্ন উঠতে পারে কি এমন জিনিস আছে বইটিতে? আর আমার জন্য তো অবশ্যই এটা স্পষ্ট করা জরুরি যে সেখানে ইতিহাস সম্পর্কিত কি বিষয় সন্নিহিত হয়েছে। 
ভূমিকাপর্বে কোনো রকম ভনিতা ছাড়াই রগরগে যৌনতার ছড়াছড়ি। শুরুতেই যদি কোনো লেখক তার ভূমিকা দিতে থাকেন রমনকার্যের ইঙ্গিত (General Remarks about Coition) দিয়ে। তবে এর পরের লাইনগুলো নিয়ে মানুষের মনে এক রকম পূর্বানুমান কিংবা হেজিমনি তৈরি হয়ে যেতেই পারে। ডান বাম উত্তর দক্ষিণ কোনো দিকে না তাকিয়ে শুরুতেই ঝেড়ে কাশি দিয়েছেন শেখ সাহেব। তিনি বলছেন (Praise be given to God, who has placed man’s greatest pleasure in the natural parts of woman, and has destined the natural parts of man to afford the greatest enjoyment to woman. He has not endowed the parts of woman with any pleasurable or satisfactory feeling until the same have been penetrated by the instrument of the male; and likewise the sexual organs of man know neither rest nor quietness until they have entered those of the female.)।
শেখ সাহেব কুস্তাকুস্তি কিংবা ধস্তাধস্তির দিকে না দিয়ে মিউচুয়্যাল অপারেশনের দিকে গুরুত্ব দিয়েছেন। তবে এর সঙ্গে তিনি দ্বৈত অবস্থানকে নানা দিক থেকে গুরুত্বারোপ করেছেন। যেখানে কুস্তি লড়তে গেলে প্রতিপক্ষ থাকে, খেলার মাঠে বিপক্ষ দল থাকে কিংবা চোর-পুলিশ ধাওয়া পাল্টা-ধাওয়া চললে যেমন ফ্রন্ট-রিভার্স থাকে এখানে ঘটনাটা তেমন নয়। তার হিসেবে এটাকে মুদ্রার এপিঠ ওপিঠের সঙ্গে তুলনা করা যায়। আর তাই তিনি লিখেছেন– (The man is at work as with a pestle, while the woman seconds him by lascivious movements; finally comes the ejaculation. The kiss on the mouth, on the two cheeks, upon the neck, as well as the sucking up of flesh lips, are gifts of God, destined to provoke erection at the favourable moment. God also is it who has embellished the chest of the woman with breasts, has furnished her with a double chin, and has given brilliant colours to her cheeks.)। এই কথাগুলো অনুবাদ করার ক্ষেত্রে আমার পছন্দনীয় বাক্য কিংবা শব্দ পাইনি। আর এর বঙ্গানুবাদ করতে গেলে যে জটিলতা দেখা দেবে সেটা এড়িয়ে যাওয়াই ভাল।
নেফজাবির ভাষাগত অদ্ভুত আচরণ কিংবা রিচার্ড বার্টনের অনুবাদশৈলী এই বইয়ের একেবারে রগরগে বর্ণনাগুলোকেও অনেক মার্জিত ও পরিশীলিত রেখেছে। ভূমিকা পর্ব থেকে যে চমক দিয়ে শুরু হয়েছে পরে প্রথম অধ্যায়ে  তা অব্যহত রেখেছেন তিনি। বিশেষ ধরণের জন্মনিরোধক সামগ্রীর টেলিভিশন বিজ্ঞাপনেও দেখা যেতে জনৈক নারী তার স্বামী/সঙ্গীকে ‘আসল পুরুষ’ হিসেবে মেডেল পরিয়ে দিচ্ছে, এইখানে লেখকের সাইকেলের প্যাডেল ঘুরানো হয়েছে  সেদিকেই। তিনি ‘আসল পুরুষ হয়ে ওঠার রহস্য’ নিয়ে লিখেছেন প্রথম অধ্যায়। বিভিন্ন মতামত,  উগ্র-সৌম্য দৈহিক বিষয় আশয় আর সঙ্গম কিংব সঙ্গলাভের নানা বিষয় ঠাঁই নিয়েছে প্রায় প্রতিটি লাইনে।
‘আসল পুরুষ’ যেমন বিজ্ঞাপনের লোভনীয় শব্দচয়ন তার বিপরীতে ‘আদর্শ নারী’ কথাটাও কমবেশি আলোচিত। প্রশ্ন উঠতে পারে জীবনাচার, চলন-বলন, নৈতিকতা নাকি যৌনতা এ আদর্শের মানদণ্ড কোনটি হতে পারে। সাধারণ জীবনাচারের সব বিষয় উপেক্ষিত থাকলেও নেফজাউবি ঘুরে ফিরে শয্যাপাশের উষ্ণতা, আলিঙ্গনের রকমফেরে দক্ষতা আর যৌনক্রিয়াকে উপভোগ্য করে তোলার বিচারেই নারীর আদর্শ অনাদর্শ খুঁজে ফিরেছেন। যার বিপরীতে সক্ষমতা, শক্তি, রতিক্রিয়ার দীর্ঘায়ু ও অবস্থানগত ভিন্নতায়ে তিনি খুঁজেছেন পুরুষের সব অর্জন-বিসর্জনের ব্যকরণ।
প্রতিটি অধ্যায়ের শিরোনাম থেকে শেষাংশ ঘুরে ফিরে একই বিবরণ, একই ধাঁচের বর্ণনাশৈলী তবে স্থানিক ভিন্নতায় সেগুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে নানা কারণে। বৈষয়িক ভিন্নতা থেকে তৎকালীন সামাজিক-সাংস্কৃতিক ইতিহাসের গুরুত্বপূর্ণ সূত্র এখান থেকে পাওয়া যায়, যা অনেকের কাছে বাৎসায়নের কামাসূত্র সমতূল্য মনে হতে পারে। তবে ইতিহাস তো ইতিহাসই যা অতীতের কথা বলে। এই অতীত ধর্ম, অধর্ম কিংবা নিছক যৌনতা যা নিয়েই হোক, সেটা মানুষের কথাই বলছে। আগ্রহীরা বইটা পড়ে নিতে পারেন। তাদের জন্য ডাউনলোড লিংক নিচে দেয়া হলো। পাশাপাশি প্রাথমিক ধারণালাভের জন্য সূচিপত্রটি সন্নিবিষ্ট করছি এই লেখার নিচে। পুরো বই পড়ার আগে নীল রঙে দেয়া বিশটা অধ্যায়ের নাম দেখে দিন, বুঝতে পারবেন এর কোথায় কি আছে।

Chapter 1: Concerning Praiseworthy Men

Chapter 2: Concerning Women Who Deserve To Be Praised

Chapter 3: About Men Who Are To Be Held in Contempt

Chapter 4: About Women Who Are To Be Held in Contempt

Chapter 5: Relating to the Act of Generation

Chapter 6: Concerning Everything That Is Favourable to the Act of Coition

Chapter 7: Of Matters Which Are Injurious in the Act of Generation

Chapter 8: The Sundry Names Given to the Sexual Parts of Man

Chapter 9: Sundry Names Given to the Sexual Organs of Women

Chapter 10: Concerning the Organs of Generation of animals

Chapter 11: On the Deceits and Treacheries of Women

Chapter 12: Concerning Sundry Observations Useful to Know for Men and Women

Chapter 13: Concerning the Causes of Enjoyment in the Act of  Generation

Chapter 14: Description of the Uterus of Sterile Women, and  Treatment of the Same

Chapter 15: Concerning the Causes of Impotence in Men

Chapter 16: Undoing of Aiguillettes (Impotence for a Time)

Chapter 17: Prescriptions for Increasing the Dimensions of Small  Members and for Making Them Splendid

Chapter 18: Of Things that Take Away the Bad Smell from the Armpit and Sexual Parts of Women and Contract the  Latter

Chapter 19: Instructions with Regard to Pregnancy

Chapter 20: Forming the Conclusion of This Work

ডাউনলোড করতে ক্লিক করুন

(Visited 104 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *