রঙ চায়ের ইতিহাস

রঙ চা নাম ও পানের ইতিহাস একটু জটিল। চা যদি ঔপনিবেশিক যুগের আগের কোনো উপাদান হতো তবে এর ভারতবর্ষীয় উৎপত্তি ও নামের বুৎপত্তি নিয়ে কিছু একটা বলা যেত। কিন্ত প্রচলিত ইংরেজি ব্ল্যাক টি থেকে হিন্দিতে যাকে (काली चाय) কালি চায়ে ডাকা হয় তাকে আমরা ডাকি রং চা। কিন্ত কেউ কেউ একে র চা ও ডাকে যেটা ভুল।

রঙ চা বলতে দুধ-চিনি ও অন্যান্য ইনগ্রেডিয়েন্ট বাদে যে চা আমরা সেটাকে চিনিতে শিখেছি। এটাকে র’ চা বলা এজন্যই ভুল যে র’ টি লিফের অনেক প্রসেসিং এর পর তা খাওয়ার উপযোগী হয়। সুলেখক Mozammel Hossain Toha এটা নিয়ে একটা স্ট্যাটাস দিয়েছেন। চিন্তা করে দেখলাম ঐতিহাসিক পরিসর থেকে রঙ চা কিভাবে এল তা খুঁজে দেখা প্রয়োজন।

ইতিহাস বলছে ১৬১০ সালে ওলন্দাজরা প্রথমবারের মতো দুধ-চিনি-স্বাদ প্রবর্ধক কোনো উপকরণ ছাড়াই চা পাতা পানিতে ফুটিয়ে পান শুরু করে। ১৬৫৮ সালে তাদের থেকে অভ্যস্থ হয়েছিল ব্রিটিশরা। ১৭ শতকের দিকে বিভিন্ন উপনিবেশে রঙ চা পান করা শুরু হয় অনেকটা বর্ধিত পরিসরে।

১৭০০ সালে ক্যারিবিয়ান উপনিবেশ থেকে ইংরেজরা চিনি আমদানি অনেকটা বন্ধ করার পর্যায়ে চলে যায়। তার পরেও ১৮০০ সালের পরে দেখা গিয়েছে তারা মাথাপিছু আড়াই পাউন্ড চা আর ১৭ পাউন্ড চা গিলছে। এসময় ব্রিটেনের চিকিৎসকরা তাদের দুধচিনি সহ চা পানের নানা ক্ষতির কথা তুলে ধরে। ফলে তাদের মধ্যে ধীরে ধীরে রঙ চা পানের প্রবণতা বৃদ্ধি পায়।

খুব সম্ভবত ১৮ শতকের মাঝামাঝি স্ট্রং ব্ল্যাক টি এর জায়গা দখল নিতে শুরু করে লাইট গ্রিন টি। ১৮০০ সালের দিকে ভারতের নানা এলাকা, দার্জিলিং, আসাম,আমাদের সিলেট অঞ্চলে Camellia sinensis assamica প্রজাতির চা চাষ শুরু হয়। ভারতবর্ষের ইতিহাসে রঙ চা বলতে আমরা যে পাতা সেদ্ধ করে পান করছি তা মূলত একটি নেটিভ প্রজাতি।

ইংরেজদের ব্ল্যাক টি, হিন্দিতে যাকে (काली चाय) কালি চায়ে নামে ডাকা হয় সেটাই আমাদের রঙ চা, এটা কোনোভাবেই র’ চা নয়। এই নামকরণের ইতিহাস পর্যালোচনা করতে গেলে আমাদের খুব বেশি পেছনে যাওয়ার প্রয়োজন নাই ১৮৩৫ সালের থেকে বিশ্লেষণ করলেই চলবে।

১৮৩৫ সালের দিকে ব্রিটিশরা এদেশে এক্সপোর্ট কোয়ালিটির চা উৎপাদনে জোর দিয়েছিল। তখন ঐ পাতার ছিঁটে ফোটা আমাদের পূর্বপুরুষরা ফুটিয়ে খেয়েছেন। সেটা অনেকটা হাতে দেয়া মেহেদি পাতা বাটার রঙের সঙ্গে মিল ছিল। অনেকে বাটা মেহেদি পাতাকেও রঙ পাতা বলতেন। সেখান থকে রঙ চা নামের উৎপত্তি ঘটে থাকলে অবাক হওয়ার কিছু নাই। আর এটা আমলে নিলে অবশ্যই র’ চা থেকে রঙ চা কথাটির উৎপত্তি ঘটেনি।

আগ্রহীরা নিচের ভিডিওটি দেখতে পারেন…

(Visited 450 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *