পেঁয়াজু বেগুনি ছোলা জিলাপি আর ভাজাপোড়ার রাজনীতি

প্রত্নতত্ত্ব, ইতিহাস ও সংস্কৃতি বিষয়ক পড়ালেখা থাকলে আমরা কখনও হাউকাউ করতাম না ভাজা-পোড়া, পেঁয়াজু, ছোলা-বুট আর ইফতারির সব আইটেম নিয়ে। এগুলো নিয়ে হাউ কাউ করা আর কিছুই না উত্তর-ঔপনিবেশিখ ছোটলোকি মানসিকতার বহিঃপ্রকাশ।
শুধু বাংলাদেশ না, ভারত এবং পাকিস্তানের দিকে দৃষ্টি দিন। ওখানেও এইসব তেল আর ভাজাপোড়ার আইটেম সমান জনপ্রিয়। হাজার বছর ধরে মানুষ এসব ভাজাপোড়া খেয়ে দিব্যি বেঁচে আছে। তারপরেও এখন ঐ সব কিটো ডায়েটিস্ট জানোয়ারদের মরণ কেনো?
মরণের অনেক কারণ আছে!! যার মূল কারণ হচ্ছে ওদের ব্যবসা। আর একটু মিলিয়ে নিন দক্ষিণ এশিয়ার মতো দক্ষিণ তথা লাতিন আমেরিকার বিভিন্ন দেশ আর আফ্রিকার মানুষও এইসব ভাজাপোড়ায় অভ্যস্থ। আর সেখানেও পড়েছিল ইউরোপের শকুনদের কালো থাবা। আর এইসব শকুনিদের চ্যালারা সবকিছুতেই ভংচং খোঁজে।
আমাদের দেশের গরু প্রতিদিন যে পরিমাণ মাড় আর খুদকুঁড়ো খায় না তার থেকে বেশি মদ আর পোড়া মাংস গেলা ইউরোপীয় দোপেয়ে শুয়োরেরা আমাদের কি খেতে হবে সেটাও শিক্ষা দিচ্ছে। এটা সবথেকে বড় সমস্যাই শুধু না, আমাদের ইতিহাস বিচ্ছিন্নতার বড় উদাহরণ। ওরা বলে বেড়ায় ওদের বাইরে যা কিছু আছে সেগুলাই বেঠিক, ওরা সঠিক আর একদম ওদের মতোই চলতে হবে।
এই দেখেন না হিন্দু পরিবারগুলো প্রতিদিন সন্ধ্যায় ধূপ-ধুনো দেয়!! এটা কি শুধুই ধর্মীয় আচারানুষ্ঠান। মোটেও না। কারণ উষ্ণ-আর্দ্র জলবায়ুর দেশে মশার থেকে রক্ষা পাওয়ার জন্য এর বিকল্প নাই। খেয়াল করে দেখুন মশার কয়েল, স্প্রে কিংবা যে জিনিসেই ব্যবহার করেন তার কোনোটাই ধূপের ধোঁয়ার মতো কার্যকর না।
আমাদের জনপ্রিয় মশলা হলুদের কথাই ধরেন। কত ইউরোপের পণ্ডিতের মতো আমাদের দেশে খয়রাতি চাইপ্রেমি খাদকরাও হলুদকে খাদ্যতালিকা থেকে বাদ দিয়েছে। কিন্ত খেয়াল করুন এই হলুদ হচ্ছে অ্যালঝেইমারের (Alzheimer’s) ওষুধ।
ফলে আমেরিকার মতো নানা দেশে যত পাগল, ছাগল * াদনা আছে তার মূল কারণ হয়তো ওরা হলুদ খায় না। এসব দিকগুলোও চিন্তা করা দরকার। তাই বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফ্রিকা কিংবা লাতিন আমেরিকার খাদ্যাভাস তাদের মতো থাক। ওরা ভাজা মাংস, আলুসেদ্ধ আর মদ না গিলে ভাজাপোড়াই খাক।
আরেকটা কথা শেষে বলা যেতেই পারে সেটা গাঁজা বনাম সিগারেটের লড়াই। মেডিকেল সায়েন্সের হিসেবে সিগারেটের ব্যবসা সর্বজনীন করতে দেশীয় গাঁজাকে ধ্বংস করা হয়েছে। একজন মুসলিম হিসেবে দেখলে আমার কাছে গাঁজাও হারাম, সিগারেটও হারাম। কিন্ত ইতিহাস গবেষকের দৃষ্টিতে দেখলে গাঁজা আমাদের ঐতিহ্য, সিগারেট নয়।

তাই খাবার থেকে শুরু করে পরিধেয় সবকিছুর মধ্যেই আছে উত্তর ঔপনিবেশিকতার রাজনীতি। আসুন এগুলো বুঝতে শিখি। তাই ডায়েট পরিহার করি, পরিশ্রমে অভ্যস্থ হই। আমাদের গ্রামের আপা, মা চাচিরা হাতে মশলা পেঁষার শিলনোড়া হাতে নিয়ে শহুরে ডাম্বেল উঠানো জিমের লাথখোরদের থেকে ভাল আছেন শতগুণে।

কথিত স্টেরয়েড আর প্রোটিন সল্যুশন গেলা জিমখ্যাদানো পুলাপাইনের পাশাপাশি গ্রামের পান্তাভাত আর কাঁচামরিচ ডলে খাওয়া খড়ি ফাড়ার শ্রমিকদের পেশী মিলিয়ে দেখেন। তাদের কার ফিটনেস কত সেটাও মিলিয়ে নিন। তারপর মন্তব্য করুন খাবার নিয়ে। আর এগুলো বুঝতে না পারাটাও ঔপনিবেশিক দাসবৃত্তির প্রভাব।
আরও পড়ুন…
[1] Armstrong, R., & Shenk, J. (1982). El Salvador, the face of revolution (2nd ed.). Boston: South End Press.
[2] Earle, R. (2012). The Body of the Conquistador: Food, Race and the Colonial
Experience in Spanish America, 1492-1700. Cambridge: Cambridge University Press.
[3] Trigg, H. (2004). Food Choice and Social Identity in Early Colonial New Mexico.
Journal of Southwest , 46 (2), 223-252.
[4] Earle, R. (2012). The Body of the Conquistador: Food, Race and the Colonial Experience in Spanish America, 1492-1700. Cambridge: Cambridge University Press.
[5] Crosby, A. W. Jr. (1972). The Columbian Exchange: Biological and Cultural Consequences of 1492. Connecticut: Greenwood Press.
[6] Earle, R. (2012). The Body of the Conquistador: Food, Race and the Colonial Experience in Spanish America, 1492-1700. Cambridge: Cambridge University Press.
[7] Hackett, C. & C. Shelby. (1942). Revolt of the Pueblo Indians of New Mexico and Otermin’s Attempted Reconquest, 1680-1682. Albuquerque: University of New Mexico Press.
[8] Gutierrez, R. A. (1991). When Jesus Came, the Corn Mothers Went Away: Marriage, Sexuality, and Power in New Mexico, 1500-1846. Stanford: Stanford University Press.
[9] Trigg, H. (2004). Food Choice and Social Identity in Early Colonial New Mexico. Journal of Southwest , 46 (2), 223-252.
[10] Saloniemi, I. (2012). High lactose tolerance in North Europeans: a result of migration, not in situ milk consumption. Perspectives in Biology and Medicine, 55(2), 163-174.
(Visited 23 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *